আল্লাহ, নবী-রাসুল, ফেরেশতা, মানুষ এবং সারা জাহান এবং অন্যান্য গুরুত্বপুর্ন বিষয়ে আলোচনা এবং গবেষনা।


আল্লাহর এবাদত বন্দেগীর কি কোন মানে হয়?


আল্লাহ আমাদের খেতে পরতে দেন না। আমাদের অনেক কস্ট করে আয় রোজগার করে খাওয়া-পরার ব্যাবস্থা করতে হয়। অনেকের কঠোর ও অমানুষিক পরিশ্রম করতে হয় তার জন্য। অনেকে রোগ যন্ত্রনায় বিছানায় কাতরাচ্ছেন কিন্তু কয়, আল্লাহ কি করছেন তার ব্যাপারে? রোগ বালাই এই দুনিয়ায় বি্রাট একটা সমস্যা কিন্তু চিকিৎসা বিজ্ঞানী আর চিকিৎসকদের কঠিন গবেষনা আর শ্রমের ফলে আমরা অনেক সময় সুস্থ হয়ে উঠি। আল্লাহ কি করছেন আমাদের সুস্থ করার ব্যাপারে?

চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতির কারনে একজন ব্যক্তি সুস্থ হয়ে বলে আলহামদুল্লিল্লাহ! অথচ ধন্যবাদ আর কৃতজ্ঞতা প্রাপ্য ছিল চিকিৎসা বিজ্ঞানী আর চিকিৎসকদের। টর্নেডো, সাইক্লোন, ভুমিকম্প, সুনামী ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগের ফলে কত নিরিহ মানুষ অসহায়ভাবে এবং নির্মমভাবে প্রান হারায়। কি ভয়ংকর দুর্ভোগ। অগূলো যদি আল্লাহ সৃস্টি করেন তাহলে আল্লাহর মত ভয়ংকর জালিম আর এই মহাবিশ্বে কে হবে? সেই আল্লাহর এবাদত করা তো দুরের কথা, তার কথা মুখে আনারও কি কোন যুক্তি আছে?

আমি ব্যক্তিগতভাবে ঐ ধরনের আল্লাহর এবাদত করি না একদম। বেহেশতের লোভ আর দোযগের আগুনের ভয় দেখিনে কোন লাভ হবে না। আমি কোন ভীত কাপুরুষ নয়। আমি ওসবের বিন্দুমাত্র কেয়ার করি না একদম। আল্লাহকে চ্যালেঞ্জ করছি আমার সামনে এসে যেন বেহেশতের লোভ আর দোযগের আগুনের ভয় দেখায়! যুক্তিহীন ধর্মের চেয়ে বড় আবর্জনা এই পৃথিবীতে আর কিছু আছে বলে আমার জানা নেই। অথচ কোটি কোটি মানুষ যুক্তিহীন ধর্ম তথা অলিক কল্পনার পিছনে জীবনের মুল্যবান সময়ের অপচয় করছে এবং অনেক ক্ষেত্রে মারামারী ও খুনাখুনীও করছে!

তবে ভাই আমি কিন্তু নাস্তিক নই। আমি মনে করি সৃস্টিকর্তা আছেন কিন্তু তিনি যুক্তিহীন কাজ করেন না। তিনি কোন অন্যায় করেন না। সৃস্টিকর্তা আমাদের অনেক ভালবাসেন; আমার বাবা-মা যেমন আমাকে ভালবাসেন। সৃস্টিকর্তা কাউকেই জাহান্নামের আগুনে পোড়াবেন না, পোড়াতে পারেন না। সৃস্টিকর্তা পরম দয়ালু। আমার মনে হয় এখানে যা বলা হচ্ছে তা বেশ যুক্তিসংগত। অন্ধ বিশ্বাসী না হয়ে ধর্মকে যুক্তি আর বিবেক দিয়ে যাচায় করুন তাহলে হয়ত সৃস্টিকর্তাকে চিনতে ও বুঝতে পারবেন। সৃস্টিকর্তা তো আমাদের সাথেই আছেন, সাত আছমানের উপরে তাঁকে খোজার কোন প্রয়োজন নেই। কিন্তু আগে সৃস্টিকর্তাকে চিনতে ও বুঝতে হবে তো; অলিক, উদ্ভট আর ভীতিকর কল্পনা করে কোন লাভ নেই। ধন্যবাদ।

লেখকঃ একজন মুক্তচিন্তাবিদ ও যুক্তিবাদী।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।